কবিতার প্রসঙ্গে কোলরিজ বলেছিলেন: “best words in best order” – আমার মতে গদ্যের ক্ষেত্রেও তাই। শব্দের ভিতরে লুকিয়ে থাকে যে সৌন্দর্য, যে সুর, যে সঙ্গীত – সেই lyricism-কে পরিপূর্ণভাবে বের ক’রে আনাটাই আমার লক্ষ্য।
‘কিচ্ছু হচ্ছে না’ – ওই একটা অতৃপ্তিবোধ। ‘কিচ্ছু হচ্ছে না’ – তাহলে কীভাবে হবে? কীভাবে হয়? এই যে ‘How?’ – প্রকাশের এই ভঙ্গিটাই শিল্প। এই জিজ্ঞাসাটাই শিল্পীর অপ্রাপ্তি, যেটা বলছিলাম।
‘কন্দর্প’ উপন্যাসটায় আমি ধরতে চেয়েছি একজন কন্দর্পকান্তি পুরুষের একাকীত্ব, তার crisis। আবার দ্যাখো, এই উপন্যাসের মেয়েটি ওইরকম সুদর্শন একজন পুরুষের প্রতি স্বভাবজ আকর্ষণের চেয়ে অনেক বেশি সন্দেহ পোষণ করছে মনে মনে। এইরকম বিভিন্ন বৈপরীত্য আর ব্যতিক্রম আমি খুব সচেতনভাবেই নির্মাণ করতে চাই আমার লেখায়।
কলেজ-বিশ্ববিদ্যালয়ে থাকাকালীনই আমার নাটক করার সূত্রপাত। সেই সুবাদে ম্যাকবেথ চরিত্রে অভিনয় করার সৌভাগ্যও ঘটেছে বলতে হয়। সেসময় আমি অনুবাদ ক’রি স্যামুয়েল বেকেটের ‘Waiting for Godo’ নাটকটির অনেকখানি।
- মায়াকাচ (আনন্দ) ২০১২
- মর্ম মেঘ (আনন্দ) ২০১৩
- ঘাতক (আনন্দ) ২০১৪
- কেল্লার গুপ্তধন (আনন্দ) ২০১৪
- অসময়ের রূপকথা (আনন্দ) ২০১৫
- উত্তরপুরুষ (আনন্দ) ২০১৫
- ভ্রান্তিডানা (মিত্র ও ঘোষ) ২০১৫
- ব্রাহ্মণী (আনন্দ) ২০১৬
- সোনালি ডানার চিল (দে’জ) ২০১৬
- পাতালজল (দে’জ) ২০১৭
- ব্রত ফিরে এলো (মন্দাক্রান্তা) ২০১৭
- অন্ধ আলোর চোখ (প্রতিভাস) ২০১৮
- সেরা পঞ্চাশটি গল্প (দে’জ) ২০১৮
- রানাদার সঙ্গে (দে’জ) ২০১৯
- কম্পাসওয়ালা (দে’জ) ২০১৯
- কন্দর্প (আনন্দ) ২০২০
- রবীন্দ্রনাথ ও অন্যান্য (মন্দাক্রান্তা) ২০২০
- তমাল বন্দ্যোপাধ্যায়ের গল্পবই (আলপথ) ২০২০
- তর্জমায় বিশ্বসাহিত্য (মুদ্রা) ২০২০
2 comments on “সাক্ষাৎকার : কথাসাহিত্যিক তমাল বন্দ্যোপাধ্যায় • কথোপকথনে সোহম চক্রবর্তী”
Unknown
সম্পূর্ণ সাক্ষাৎকারটি পড়ে মুগ্ধতায় ভরে গেল মন। অনেক প্রাপ্তি। অভিনন্দন ও ধন্যবাদ লেখক তমাল বন্দ্যোপাধ্যায়কে। সেই সঙ্গে ধন্যবাদ তালে তাল মিলিয়ে সাক্ষাৎকার গ্রহীতা সোহম চক্রবর্তীকে।
সোহম চক্রবর্তী
অনেক অনেক ধন্যবাদ…